এশিয়া কাপ হবে দুবাইয়ে: সৌরভ

প্রকাশিত: ২৯শে ফেব্রুয়ারি ২০২০ ০৫:১৮:৫৩ | আপডেট: ২৯শে ফেব্রুয়ারি ২০২০ ০৫:১৮:৫৩ 7
এশিয়া কাপ হবে দুবাইয়ে: সৌরভ

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি শুক্রবার কলকাতার ইডেন গার্ডেনসে সাংবাদিকদের বলেন, ২০২০ সালের এশিয়া কাপ দু্বাইতে হবে। ভারত এবং পাকিস্তান দু’দলই তাতে অংশ নেবে। আগামী ৩ মার্চ এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভা আছে। তার আগেই এমন মন্তব্য করলেন তিনি।

এশিয়া কাপের সর্বশেষ আসরও সংযুক্ত আরব আমিরাতে হয়।  ফাইনালে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। তবে এবারের আসর পাকিস্তান হওয়ার কথা ছিল। পাকিস্তানও আসরটি আয়োজন করার ব্যাপারে আশাবাদী ছিল। কিন্তু পাকিস্তান সফরে যাবে না ভারত। পাকিস্তান অবশ্য বিকল্প চিন্তাও করে রেখেছিল। তারা শুধু ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করার চিন্তা করেছিল। কিন্তু শেষ পর্যন্ত তাও হবার সম্ভাবনা কম।

এশিয়া কাপের আসর প্রতি দু’বছর পরপর বসে। পাকিস্তান সর্বশেষ ২০০৮ সালে এবং শ্রীলংকা ২০১০ সালে এশিয়া কাপ আয়োজন করেছে। পরের তিন আসর বাংলাদেশে অনুষ্ঠিত হয়। সর্বশেষ আসর হয় দুবাইয়ে। এবারও নিরপেক্ষ ভেন্যু হিসেব দুবাইয়ে চলে যেতে পারে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই। সংযুক্ত আরব আমিরাতও এশিয়া কাপ আয়োজন করতে প্রস্তুত। এর আগে তারা জানিয়েছে, সংক্ষিপ্ত নোটিশেও তারা এশিয়া কাপ আয়োজন করতে পারবে।

ক্রিকেটের সবচেয়ে রোমাঞ্চকর ভারত-পাকিস্তানের ম্যাচ দেখতে মুখিয়ে থাকেন ভক্ত-দর্শকরা। কিন্তু ২০১৩ সালের পর দু’দেশ আর দ্বিপাক্ষিক সিরিজ খেলে না। আইসিসি ‍টুর্নামেন্ট ও এশিয়া কাপের আসরই তাই দু’দেশের লড়াই দেখার শেষ ভরসা। এশিয়া কাপের এবারের আসর হবে টি-২০ ফরম্যাটে।

২০১৬ সাল থেকে নতুন নিয়ম অনুযায়ী, বৈশ্বিক আসর যে ফরম্যাটে হয় এশিয়া কাপও হয় সেই ফরম্যাটে। গত আসরে যেমন ইংল্যান্ড বিশ্বকাপের আগে হওয়ায় ওয়ানডে ফরম্যাটে হয়েছে। এবার টি-২০ বিশ্বকাপ সামনে তাই হবে টি-২০ ফরম্যাটে।

লগইন করুন


পাঠকের মন্তব্য ( 0 )