নজরুল বিশ্ব‌বিদ‌্যাল‌য়ে “অধ্যক্ষ আব্দুর রশীদ” না‌মে ছাত্রাবা‌সের দা‌বি‌তে সাংবাদ সম্মেলন

প্রকাশিত: ১৭ই মে ২০২২ ১১:১৫:০৯
নজরুল বিশ্ব‌বিদ‌্যাল‌য়ে “অধ্যক্ষ আব্দুর রশীদ” না‌মে ছাত্রাবা‌সের দা‌বি‌তে সাংবাদ সম্মেলন

ফা‌তেমা শবনম, ত্রিশাল (ময়মন‌সিংহ) প্রতি‌নি‌ধি :জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন স্থানীয় সমন্বয়কারী সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ আব্দুর রশীদ এর নামে একটি ছাত্রাবাসের নাম করণের দাবিতে সাংবাদ সম্মেলন অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে।

বৃহস্প‌তিবার (১০ মার্চ) দুপু‌রে ত্রিশাল উপ‌জেলা প‌রিষদ হল রু‌মে আ‌য়ো‌জিত সাংবাদ সম্মেলন লি‌খিত বক্তব‌্য প‌রেন অধ্যক্ষ আব্দুর রশীদের মে‌য়ে জে‌নিফার ফাহানা রশীদ। এ সময় প‌রিবা‌রের পক্ষ থে‌কে উপ‌স্থিত ছি‌লেন কামরুল ইসলাম বাচ্চু, আবু রায়হান, এ‌টিএম ম‌নিরুজ্জামান।

লি‌খিত বক্তবে‌্য জে‌নিফার ফাহানা রশীদ ব‌লেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যায়ের স্বপ্ন স্রষ্টা প্রতিষ্ঠাকালীন স্থানীয় সমন্বয়কারী সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ আব্দুর রশীদ। আমার পিতা ছিলেন একজন সৎ, নিষ্ঠাবান রাজনৈতিক ব্যক্তি, সমাজ সেবক ও আদর্শ শিক্ষক। তিনি বাংলাদেশ আওয়ামীলীগের একজন নিষ্ঠাবান কর্মী ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান তার কর্ম নিষ্ঠা ও সততায় মুগ্ধ হয়ে ১৯৭৩ সালের জাতীয় সংসদ নির্বাচনে তাকে ত্রিশাল থানার সংসদ সদস্য পদে মনোনয়ন দান করেন। সংসদ সদস্য নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়ে নব্য স্বাধীন প্রাপ্ত ত্রিশালকে তিনি নতুন ভাবে সাজাতে চেষ্ট করেন। তার সময় যুদ্ধ বিধ্বস্ত ত্রিশালে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা ও যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নতি হয়। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নামে ত্রিশালে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের স্বপ্ন তিনি তার মধ্যে লালন করতেন। এ বিষয়ে অনেকের সংঙ্গে আলাপ করতেন। অবশেষে একদিন তার স্বপ্ন সার্থক হওয়ার সময় এলো। তিনি তখন ত্রিশাল নজরুল ডিগ্রী কলেজের অধ্যক্ষ। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন সময়ে তিনি ছিলেন এর স্থানীয় সমন্বয়কারী। প্রথম দিকে তার কলেজ কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্নের কার্যক্রম চলে। তিনি লোকের বাড়ি বাড়ি ঘুরে বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য দশ একর জমি সংগ্রহ করেন এবং জনগনকে একাজে উদ্বোধ্য করেন। দিবা রাত্রি কঠোর পরিশ্রম করে তিনি নানা রোগে আক্রান্ত হন এবং অল্পকালের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেন। তিনি দেখে যেতে পারেননি নিজেরই মাতৃভূমির আঙ্গিনায় অবস্থিত স্বপ্নে গড়া বর্তমান এই জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয় হয়েছে, অনেক কর্মযঙ্গ হয়েছে কিন্তু হয়নি আমার বাবার স্বপ্নের স্মৃতি ধরে রাখার কোন পাথেয়। আমি ও আমরা মরহুম সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ আব্দুর রশীদ সাহেবের কঠোর পরিশ্রমের ফল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে একটি ছাত্রাবাস “অধ্যক্ষ আব্দুর রশীদ” নামে নাম করণের জোর দাবী জানাচ্ছি।

লগইন করুন


পাঠকের মন্তব্য ( 0 )