বিশ্ব আলঝাইমার দিবস: আপনি যদি আলঝাইমার রোগ এড়াতে চান তবে এই জিনিসগুলিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন

প্রকাশিত: ২০শে সেপ্টেম্বর ২০২০ ০৯:৫৯:৫১ | আপডেট: ২০শে সেপ্টেম্বর ২০২০ ০৯:৫৯:৫১ 20
বিশ্ব আলঝাইমার দিবস: আপনি যদি আলঝাইমার রোগ এড়াতে চান তবে এই জিনিসগুলিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন

জীবনে পুরুষতন্ত্র এতটাই বেড়েছে যে আমাদের মস্তিষ্ক এক সাথে অনেকগুলিতে বুনে গেছে। কাজের বোঝা আমাদের স্মৃতিশক্তিকে দুর্বল করে তুলেছে যার ফলস্বরূপ আমরা অনেক গুরুত্বপূর্ণ কাজ করতে ভুলে যাই। আপনি জানেন যে আপনার খাবারটি কেবল আপনার স্বাস্থ্যের উপর নয় বরং আপনার স্মৃতিতেও প্রভাব ফেলবে। আপনি যদি আপনার ডায়েটের উন্নতি না করেন তবে এই রোগটি বয়সের সাথে সাথে আলঝাইমার্সে রূপান্তরিত হতে পারে।

আপনি যদি জিনিসগুলি রাখতে ভুলে যান এবং প্রয়োজনীয় কাজটি করতে ভুলে যান তবে বুঝতে হবে যে আপনার স্মৃতি প্রভাবিত হচ্ছে। আপনার স্মৃতিশক্তি জোরদার করতে আপনার ডায়েটে মনোযোগ দিন। আমাদের মস্তিষ্ক কিছু প্রয়োজনীয় পুষ্টি পায় না যার কারণে আমাদের স্মৃতিশক্তি দুর্বল হতে শুরু করে। আমাদের ডায়েট এতটাই খারাপ হয়ে গেছে যে আমরা প্রয়োজনীয় ফাইবার এবং খনিজগুলি পাই না। আপনি যদি ভবিষ্যতে আপনার স্মৃতিশক্তি উন্নতি করতে এবং আলঝাইমার থেকে নিজেকে রক্ষা করতে চান তবে এই জিনিসগুলিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন।

 

বাদাম ব্যবহার করুন:

স্মৃতিশক্তি উন্নত করতে প্রতিদিন 9 টি বাদাম ভিজিয়ে রাখুন এবং সকালে খোসা ছাড়িয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি গরম দুধে মিশিয়ে নিন এবং এক চামচ মধু যোগ করুন। বাদাম ও মধু দুধ পান করা আপনার স্মৃতিশক্তি তীক্ষ্ণ রাখবে।

কফি পান করো:

কফিতে উপস্থিত ক্যাফিন মস্তিষ্কের সেই অংশটিকে সক্রিয় করে তোলে যেখানে থেকে মানুষের ক্রিয়া, মেজাজ এবং ধ্যান নিয়ন্ত্রণ করা হয়। সকালের প্রাতঃরাশে কফি পান করলে আপনি নিজেকে নিমগ্ন বোধ করবেন।

ব্রাহ্মী:

আলঝেইমার রোগটি কেবল বার্ধক্যে নয়, যে কোনও বয়সের লোককে নিতে পারে। এই রোগ থেকে রক্ষা পেতে, ব্রাহ্মী একটি উপযুক্ত ভেষজ যা আপনার স্মৃতিশক্তিটিকে ভাল আকারে রাখে। এক চামচ ব্রাহ্মী রস আপনার স্মৃতিশক্তি ঠিক রাখতে যথেষ্ট। আপনি চাইলে ব্রাহ্মী পাতাও খেতে পারেন।

আপেল খান:

 

একটি কথা আছে যে যে প্রতিদিন একটি আপেল খায়, সে রোগ থেকে দূরে সরিয়ে দেয়। অ্যাপল আপনার স্মৃতি স্থির করে। পেরেকটিন একটি বিশেষ ফাইবার যা আপেলগুলিতে পাওয়া যায়। অ্যাপল আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং আপনার স্মৃতিশক্তি অক্ষত রাখে।

আখরোট খাওয়া:

আখরোট আপনার স্মৃতিশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 20 গ্রাম আখরোট এবং 10 গ্রাম কিসমিস এক সাথে খেলে স্মৃতিশক্তি জোরদার হয়।

ফ্লেক্সসিড খান:

 

ফ্লেক্সসিড অয়েলে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড রয়েছে যা মস্তিষ্কের স্মৃতিশক্তি বাড়াতে, অ্যামনেসিয়া হ্রাস করতে সহায়তা করে।

লগইন করুন


পাঠকের মন্তব্য ( 0 )