শিশুর স্মৃতি এভাবে তীক্ষ্ণ হবে

প্রকাশিত: ১৩ই সেপ্টেম্বর ২০২০ ০২:১২:৫৯ | আপডেট: ১৩ই সেপ্টেম্বর ২০২০ ০২:১২:৫৯ 2
শিশুর স্মৃতি এভাবে তীক্ষ্ণ হবে

আপনি যদি কোথাও বেড়াতে গেছেন, তবে ফিরে আসার পরে শিশুটিকে এটি সম্পর্কে জিজ্ঞাসা করুন

শৈশব থেকেই কীভাবে কোনও শিশুর স্মৃতি তীক্ষ্ণ রাখবেন। এর জন্য শিশুর ডায়েটে মনোযোগ দেওয়ার পাশাপাশি আপনাকে সন্তানের সাথে কিছু ছোট মস্তিষ্কের অনুশীলন করতে হবে। তাকে টিভিতে কুইজ শো এবং পড়াশোনার সাথে সম্পর্কিত স্টাডিগুলি দেখান।

আপনি যদি কোথাও বেড়াতে গেছেন, তবে ফিরে আসার পরে শিশুটিকে এটি সম্পর্কে জিজ্ঞাসা করুন। তিনি যা দেখেছেন এবং কী ছিলেন তার মতো। মনে রাখবেন। কোন অভিনেতার মতো রেস্তোঁরায় লাল রঙের ছবি ছিল? নাকি আমরা হলের বামে বা ডানদিকে বসে ছিলাম?

বাম-ডান অনুশীলন স্মৃতি বাড়ানোর একটি খুব বিশেষ উপায় way সন্তানের সামনে অনেক খেলনা রয়েছে এবং তাদের সেই খেলনাগুলি ডান বা বামে রাখতে বলা হয়। শিশুকে কিছু বল দিন এবং ডানদিকে ঝুড়িতে রাখতে বলুন। দ্বিতীয় দিন, তাকে বলটি সেখানে রাখতে বলুন, তবে তৃতীয় দিন, বলগুলি বাম দিকে রাখতে বলুন। সন্তানের হাত প্রথমে ডানদিকে চলে যাবে। তবে এই জাতীয় অনুশীলন তার মানসিক সচেতনতা এবং স্মৃতিশক্তিকে শক্তিশালী করবে।

অধ্যয়নের পরে, আপনাকে সন্তানের সাথে এই স্বরগুলির সাথে সম্পর্কিত একটি খেলা খেলতে হবে। কাগজে একটি বাক্স তৈরি করুন এবং এতে ইংরেজির কয়েকটি অক্ষর লিখুন। শিশুকে স্বরযুক্ত শব্দগুলি কাটাতে বলুন। এইভাবে, সন্তানের ইংরেজি কেবল ভাল হবে না, তবে তার মস্তিষ্কের অনুশীলনও হবে।

ঘরের কাজকর্ম করুন

বাচ্চাকে ঘরের কাজকর্মের সাথে জড়িত করুন। তাদের রান্না সম্পর্কিত ছোট ছোট কাজগুলি করতে বলুন যাতে তারা জানতে পারে যে কোন জিনিসটি কোথায় রাখা হয়েছে? পরের দিন তাদের রান্নাঘর থেকে আবার একই জিনিসগুলি আনতে বলুন। এর অর্থ হ'ল আপনি জানেন যে জিনিসগুলি কোথায় রাখা হয়েছে, শিশু এটি স্মরণ রাখে বা না রাখে। যেমন আপনি বাচ্চাকে পেঁয়াজ আনতে বলেন। পরের দিন, যখন তিনি আবার একই জিনিস করবেন, তখন মনের উপর জোর দেওয়া হবে যেখানে মা পেঁয়াজ রেখেছিলেন।

ডিজিট স্প্যান মানে এমন অনুশীলন যা সন্তানের স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে। এই জন্য, সন্তানের সামনে কয়েকটি চিহ্ন বলুন এবং তাদের মনে রাখতে বলুন। পরের দিন বাচ্চাকে আপনাকে সেই সমস্ত পয়েন্ট বলতে হবে। যে সন্তানের এটি মনে রাখতে হবে তার সামনে একটি সংখ্যা বলুন। এখন এই নম্বরটি পরের কয়েক দিন নিয়মিত শিশুকে জিজ্ঞাসা করুন। খেলাধুলায় তার স্মৃতিশক্তি বাড়বে।

শিশু যদি তার পছন্দের খেলনা বা অন্য কোনও আইটেম নিয়ে কোথাও আসে, তবে তাকে এটি আনতে বলুন এবং এটির জন্য ইঙ্গিত দিতে থাকুন। যাতে সে জায়গাটি অনুমান করতে পারে।

লগইন করুন


পাঠকের মন্তব্য ( 0 )