সৌন্দর্য ছড়াচ্ছে সদর উপজেলা পরিষদের ‘ছাদ বাগান’ পরম যত্নে পরিচর্যা করেন চেয়ারম্যান মামুন

প্রকাশিত: ২১শে এপ্রিল ২০২২ ০১:০৫:০৮
সৌন্দর্য ছড়াচ্ছে সদর উপজেলা পরিষদের ‘ছাদ বাগান’ পরম যত্নে পরিচর্যা করেন চেয়ারম্যান মামুন

কি‌শোরগঞ্জের সদর উপ‌জেলা প‌রিষ‌দ ভবনের ছা‌দে গ‌ড়ে তোলা হ‌য়ে‌ছে দৃষ্টিনন্দন ছাদ বাগান। ছাদ বাগানে রয়েছে ‌বি‌ভিন্ন প্রজাতির দে‌শি-বি‌দে‌শি ফুল, ফল ও ঔষধি গা‌ছ। সেইসাথে এই বাগানের একটি বিশেষত রয়েছে যা নতুন প্রজন্মকে দেশের ইতিহাস ও বরেণ্য ব্যক্তিদের সম্পর্কে ধারণা দিতে র‌য়ে‌ছে শেখ রা‌সেল ও বঙ্গবন্ধু কর্নার।

কিশোরগঞ্জ সদর উপ‌জেলা প‌রিষ‌দের চেয়ারম্যান মামুন আল মাসুদ খান উপজেলা পরিষদ বিল্ডিংয়ে ছাদে নিজ উদ্যোগে গড়ে তুলেছেন, ‌শেখ রা‌সেল রুফটপ বোটানিকাল গার্ডেন না‌মে এ ছাদবাগান।

প্রতিদিন একবার হলেও পরম মমতায় ও যত্নে পরিচর্যা করেন তিনি।

ছাদ বাগানের উদ্যোক্তা সদর উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খান বলেন, ‘উপজেলাবাসীকে বাড়ির আঙ্গিনাসহ খালি জায়গায় গাছ লাগাতে উদ্বুদ্ধ করার জন্য আমার এই পদক্ষেপ। এ ছাড়াও এ ছাদে বঙ্গবন্ধু ও শেখ রাসেল কর্নার করা হয়েছে। এই কর্নারে দেশের বিখ্যাত ব্যক্তিদের জীবনবৃত্তান্ত ও ছবি রাখা হয়েছে। স্কুলের শিক্ষার্থীরা যেন গাছ লাগাতে উদ্বুদ্ধ হয়। পাশাপাশি ইতিহাস ঐতিহ্য সম্পর্কেও জানতে পারে।

উপজেলায় সেবা নিতে আসা সবার জন্য রয়েছে উন্মুক্ত এ ছাদ বাগান।

এ ছাদ বাগানে রয়েছে শতাধিক ফুল, ফল ও ঔষধি গাছ। গাছে গাছে যেভাবে ফুলের কলি ছড়িয়ে আছে আশাকরি আগামী ১৫/২০ দিনের মধ্যেই সবগুলো ফুটন্ত ফুল গাছ পুর্নাঙ্গরুপে ফুলের সৌন্দর্যে ভরে উঠবে ছাদ বাগান। উপজেলায় সেবা গ্রহীতা’সহ সকলকে এই ছাদ বাগানের সৌন্দর্য উপভোগ করার আমন্ত্রন জানাই। সেইসাথে দে‌শের অন্যান্য প‌রিষদের ছা‌দে এমন উদ্যোগ নেওয়ারও আহ্বান জানান ছাদ বাগানের উদ্যোক্তা কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদেরর চেয়ারম্যান মামুন আল মাসুদ খান।

উল্লেখ্য, গত ১৪ অক্টোবর এই ছাদবাগান‌ উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বি‌শেষ সহকা‌রী কৃ‌ষি‌বিদ ম‌শিউর রহমান হুমায়ুন।

লগইন করুন


পাঠকের মন্তব্য ( 0 )